রংপুরে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর মাঝে হাঁস, মুরগী ও গরুর বাছুর বিতরণ

রংপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর মাঝে হাঁস, মুরগী ও গরুর বাছুর বিতরণ হয়েছে।

রবিবার (১৭ই মার্চ) দুপুরে রংপুরের সদর উপজেলায় প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে ‘সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প’এর আওতায় সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র-নৃগোষ্ঠীর আর্থ-সামাজিক ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে এ বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত বিতরণী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার নাঈম হাসান খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ হাবিবুর রহমান, বিভাগীয় কমিশনার, রংপুর।গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন,ড.মোঃনজরুল ইসলাম পরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর,রংপুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,ডাঃ এনামুল হক জেলা প্রাণিসম্পদ অফিসার, রংপুর। ডাঃ মোঃ রহমত আলী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা, রংপুর সদর, রংপুর।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশের সকল জনগণকে সাথে নিয়ে ২০৪১সালে স্মার্ট বাংলাদেশ গড়ার যে, স্বপ্ন দেখাচ্ছেন তা বাস্তবায়নের লক্ষ্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের মাধ্যমে উপহার হিসেবে অনগ্রসর ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের হাঁস-মুরগিও গরুর বাছুর বিতরণ করেছেন। যা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুতর ভূমিকা রাখবে।

গেস্ট অব অনার ড.মোঃনজরুল ইসলাম পরিচালক তার বক্তব্যে বলেন, জননেত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি নাগরিকের উন্নয়নের চিন্তা চেতনায় ব্যস্ত থাকেন।এরই মধ্যে ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবন উন্নয়নের জন্য আলাদাভাবে দৃষ্টি দিয়েছেন। সকলকে ঐক্যবদ্ধ ভাবে দেশের উন্নয়নে কাজ করে যেতে হবে।

উল্লেখ্য, ‘সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প’এর আওতায় ১১৯জন ক্ষুদ্র নৃগোষ্ঠীকে ২০টি মুরগি, ২০ টি হাঁস এবং ৯ কেজি বিতরণ করা হয়। এছাড়াও ১৫ জন‍কে ০১ টি করে গরুর বাছুর এবং ১১৯ কেজি খাদ্য বিতরণ করা হয়েছে।