লালমনিরহাটের কালীগঞ্জে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

লালমনিরহাটের কালীগঞ্জে চলতি বছরে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। ছাড়িয়ে গেছে গম চাষের নির্ধারিত লক্ষ্য মাত্রা ও দিগন্ত জোড়া মাঠে সবুজের সমারোহ শেষে ফাল্গুনী বাতাসে বিস্তৃত ফসলের মাঠ টেউ খেলছে গমের সবুজ শীষ।

আর এতে লাভের আশায় স্বপ্ন বুনছেন কৃষকরা। গম কেটে নিয়ে পাট চাষের সুযোগ থাকায় এবং বর্তমানে পাটের দাম ভালো পাওয়ায় কৃষকরা এখন গম চাষে ঝুঁকেছেন।

উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা রবিউল ইসলাম জানান, চলতি মৌসুমে চলবলা ইউনিয়নে ৪০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় কৃষি প্রণোদনার আওতায় প্রতি জন কৃষককে ২০কেজি উন্নত জাতে গম বীজ এবং ১০কেজি করে ডিএপি, এমওপি সার দেয়া হয়েছে।

কালীগঞ্জ উপজেলার চলবলা ইউনিয়নের মদনপুর গ্রামের কৃষক ইসমাইল হোসেন বলেন, গম চাষে খরচ কম। ভাল দাম ও ফলন ভাল হওয়ায় তিনি দুই বিঘা জমিতে গম চাষ করেছেন। গমের কোন কিছু ফেলতে হয়না। গম বিক্রির পর গমের আটি বিক্রি করে ও টাকা আসে।

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদা খাতুন বলেন, চলতি মৌসুমে গমের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ এ পর্যন্ত গমে তেমন উল্লেখ্যযোগ্য কোন রোগ-বালাইয়ের আক্রমন হয়নি।

এছাড়াও গম চাষ করলে জমির উর্বরতা শক্তি যেমন বৃদ্ধি পায় তেমনি গম চাষের পর কৃষকরা ওই জমিতে ভালো ভাবে আউশ ধান কিংবা অন্য আবাদ করতে পারবেন। চলতি মৌসুমে বিঘা প্রতি প্রায় ২০ মন হারে ফলন পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।