খাগড়াছড়ি এলাকার বিভিন্ন সমস্যা ও সার্বিক পরিস্থিতি নিয়ে হেডম্যান-কার্বারিদের সাথে মত বিনিময়

খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় উপজেলায় হেডম্যান ও কার্বারীদের সাথে মতনিবময় সভা করেছে ইউপিডিএফ। জেলার রামগড়ে এলাকার বিভিন্ন সমস্যা ও পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি নিয়ে হেডম্যান ও কার্বারীদের সাথে মতনিবময় সভা করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) রামগড় ইউনিট। সভায় এলাকার জনপ্রতিনিধি ও বিভিন্ন গ্রামের মুরুব্বী ও গণ্যমান্য ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।

সোমবার (২৯শে মে) সকাল ১০টায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। “ভূমি রক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিন” এই আহ্বানে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ইউপিডিএফের রামগড় ইউনিটের সমন্বয়ক এডিসন চাকমার সভাপতিত্বে ও সংগঠক লালন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ২৩১নং কালাপানি মৌজার হেডম্যান সাথোয়াই মারমা, ভূবন কার্বারি, গণতান্ত্রিক যুব ফোরামের রামগড় উপজেলা সভাপতি জার্মান ত্রিপুরা ও পাহাড়ি ছাত্র পরিষদের রামগড় উপজেলা সভাপতি নয়ন চাকমা।

সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক নিটুন চাকমা। সভায় ইউপিডিএফ নেতা এডিসন চাকমা বলেন, শাসকগোষ্ঠি পার্বত্য চট্টগ্রামে এক অরাজক পরিস্থিতি জিইয়ে রেখেছে। একদিকে দমন-পীড়ন, অন্যদিকে প্রতিনিয়ত ভূমি বেদখল কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ অবস্থায় এলাকার হেডম্যান, কার্বারি, জনপ্রতিনিধি ও মুরুব্বীদের ভূমি ও অস্তিত্ব রক্ষার জন্য ভূমিকা পালন করতে হবে।

তিনি রামগড় এলাকার সার্বিক পরিস্থিতি তুলে ধরে বলেন, পার্বত্য চট্টগ্রামে অপরাপর অ লের চেয়েও নানা সমস্যা রয়েছে এই রামগড় অ লে। এখানে প্রতিনিয়ত বিভিন্ন কৌশলে জায়গা-জমি বেদখল হচ্ছে আর পাহাড়িরা দিন দিন সংখ্যালঘুতে পরিণত হচ্ছে। এ বিষয়ে এলাকার জনগণকে আরো বেশি সজাগ ও সচেতন হতে হবে। তিনি পার্টির যে কোন কর্মসূচিতে এলাকাবাসীর সহযোগিতা কামনা করেন। সাথোয়াই হেডম্যান ভূমি রক্ষায় জনগণকে বেশি সচেতন হওয়ার আহ্বান জানান।

ভূবন কার্বারি বলেন, ইউপিডিএফ জনগণের জন্য কাজ করছে বলেই আজকে আমরা এ এলাকায় টিকে থাকতে পারছি। তারা আন্দোলন না করলে এতদিন হয়তো আমাদের অনেককে নিজ জায়গা-জমি থেকে উচ্ছেদ হতে হতো।

স্বাগত বক্তব্যে নিটুন চাকমা সরকার ও সেটেলার কর্তৃক জোরজবর দস্তিভাবে ভূমি বেদখলের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।