খাগড়াছড়িতে পাল্টা-পাল্টি ইফতার মাহফিল! ১৪৪ ধারা জারি স্থানীয় প্রশাসনের

খাগড়াছড়ি পার্বত্য জেলার সদর উপজেলার কেন্দ্রীয় বাস টার্মিনাল সন্নিকটে মাঠে বিএনপি ও পৌর শ্রমিকলীগের পাল্টা-পাল্টি ইফতার মাহফিলকে কেন্দ্র করে ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন খাগড়াছড়ি জেলা ম্যাজিষ্ট্রেট মো: সহিদুজ্জামান।

শুক্রবার(৭ই এপ্রিল) জেলা ম্যাজিষ্ট্রেট মো: সহিদুজ্জামান এক লিখিত আদেশে বলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা বাসটার্মিনাল সন্নিকটে মাঠ ও কেন্দ্রীয় বাস টার্মিনাল ও তৎসংলগ্ন এলাকায় কোন প্রকার অপ্রীতিকর ঘটনা প্রতিরোধকল্পে এবং জেলার সার্বিক আইন শৃক্সখলা পরিস্থিতি সমুন্নত রাখতে উল্লেখিত স্থানে আগামী (৮ই এপ্রিল) সকাল ৮টা হতে রাত ১০টা পর্যন্ত ফৌজদারী কার্যবিধির ১৯৯৮এর ১৪৪ধারা মতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উল্লেখ্য, মাহফিল ও সমাবেশ চলাকালিন কতিপয় ব্যক্তি একত্রে মিলিত হয়ে উক্ত স্থানে শান্তি শৃক্সখলা বিঘ্ন সৃষ্টি করে আইন-শৃক্সখলা পরিস্থিতির অবনতি হতে পারে বলে এই আদেশ জারি করা হয়।

এদিকে আগামীকাল শনিবার খাগড়াছড়িতে ইফতার মাহফিলে বাঁধা দিলে ১২ ও ১৩ই এপ্রিল সড়ক অবরোধ কর্মসূচি করার হুঁশিয়ারি দিয়েছে জেলা বিএনপি। শুক্রবার সকালে ১১টায় কলাবাগানস্থ বৈঠকে জেলা বিএনপি‘র সংবাদ সম্মেলন থেকে এই কর্মসূচি ঘোষনা করেন খাগড়াছড়ি জেলা বিএনপি‘র সভাপতি ওয়াদুদ ভুইয়া।

শনিবার খাগড়াছড়িতে চট্টগ্রাম ও কুমিল্লা বিভাগীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল হওয়ার কথা রয়েছে। তাতে বিএনপি‘র স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।
তবে সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভুইয়া অভিযোগ করেন, ইফতার মাহফিল কর্মসূচির অনুমতি নিয়ে প্রশাসন তালবাহানা করেছে। কর্মসুচি বাঞ্চাল করতে গত রাতে পুলিশ নেতাকর্মীদের বাড়িঘরে হানা দিয়েছে।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপি নেতা প্রবীন চন্দ্র চাকমা, আবু ইউছুপ চৌধুরী, এমএন আবছারসহ জেলা নেতৃবৃন্দ উপসস্থিত ছিলেন।

এদিকে প্রশাসনের ১৪৪ধারা উপেক্ষা করে খাগড়াছড়িতে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিলের ব্যাপক প্রস্তুতি চলছে। চলছে মঞ্চ তৈরির পাশাপাশি বান্না-বান্নার কাজ। সে সাথে জড়ো হচ্ছে নেতাকর্মীরা। শুক্রবার(৭ই এপ্রিল) বিকেলে ইফতারস্থল ঘুরে এমন দৃশ্য দেখা যাচ্ছে।

সহিংসতার আশঙ্কা প্রকাশ করে খাগড়াছড়ি পার্বত্য জেলা বাসটার্মিনাল সন্নিকটে মাঠ ও কেন্দ্রীয় বাস টার্মিনাল ও তৎসংলগ্ন এলাকায় জেলা প্রশাসন শুক্রবার বিকালে এক বিজ্ঞপ্তির মাধ্যমে শনিবার সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত খাগড়াছড়ি কেন্দ্রীয় বাসটার্মিনাল ও আশপাশ এলাকায় ১৪৪ধারা জারি করেন।

খাগড়াছড়ি জেলা ম্যাজিস্ট্রেট মো. সহিদুজ্জামান স্মারিত ফৌজদারি কার্যবিধি ১৮৯৮-এর ১৪৪ধারা আদেশে বলা হয়, ৮ই এপ্রিল খাগড়াছড়ি কেন্দ্রীয় বাস টার্মিনাল সন্নিকটে মাঠে খাগড়াছড়ি জেলা বিএনপি ইফতার মাহফিল করার উদ্যোগ গ্রহণ করেছে। পাশাপাশি একই তারিখে জাতীয় শ্রমিক লীগ খাগড়াছড়ি পৌর শাখার উদ্যোগে শ্রমিক সমাবেশ ও ইফতার বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে মর্মে পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা থেকে ৬ই এপ্রিল জানা গেছে। মাহফিল ও সমাবেশ চলাকালীন কতিপয় ব্যক্তি একত্রে মিলিত হয়ে উক্ত স্থানে শান্তি-শৃক্সখলা বিঘ্ন সৃষ্টি করে আইন-শৃক্সখলা অবনতি হতে পারে বলে প্রতিয়মান হয়।

এর আগে শুক্রবার(৭ই এপ্রিল) সকালে খাগড়াছড়িতে আয়োজতি সাংবাদিক সম্মেলনে আগামীকাল শনিবার(৮ই এপ্রিল) কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল বানচাল করা হলে ১২ ও ১৩ এপ্রিল জেলায় সড়ক অবরোধের হুশিয়ারি দেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইঁয়া।

তিনি সাংবাদিক সম্মেলনে অভিযোগ করেন, পূর্ব নির্ধারিত চট্টগ্রাম ও কুমিল্লা বিভাগীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার কর্মসূচির জন্য স্থান বরাদ্দ পেতে জেলা প্রশাসকের কাছে জেলা বিএনপি শহরের চারটি স্থানে অনুমতি চাইলেও প্রশাসনের অনুমতি মিলেনি। বরং জেলা বিএনপির আবেদনের ৬দিন পর বিএনপির আবেদিত খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় পৌর আওয়ামীলীগ পাল্টা শান্তি সমাবেশের কথা বলে আবেদন করার পরও তাদের অনুমতি দেওয়া হয়েছে।

জেলা বিএনপির পূর্ব নির্ধারিত কর্মসূচি বাস্তবায়ন করতে ব্যক্তি মালিকাধীন জমি বেছে নেয়া হলেও এখন তা পন্ড করতে ক্ষমতাসীন দলের ইশারায় প্রশাসন পায়তারা করছে। ইফতার ও দোয়া মাহফিল বানচাল করতে প্রশাসন দলীয় নেতাকর্মীদের নানাভাবে হয়রানি করছে। শুক্রবার ভোরে পুলিশ খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমএন আবছার, জেলা যুবদলের সাধারণ সম্পদক ইব্রাহিম খলিল ও জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি নজরুল ইসলামের বাড়িতে অভিযান চালিয়েছে।