খাগড়াছড়ি মানিকছড়িতে ইউপিডিএফ সদস্য হ্লাচিংমং মারমা উষা হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ চলছে

খাগড়াছড়ি পার্বত্য জেলার মানিকছড়ি উপজেলায় সেটলার কর্তৃক ইউপিডিএফ সদস্য হ্লাচিংমং মারমা(উষা) হত্যার প্রতিবাদে এবং খুনীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে শান্তিপূর্ণভাবে আধাবেলা সড়ক অবরোধ চলছে। জেলার ৫টি উপজেলায়(মানিকছড়ি, রামগড়, লক্ষাংছড়ি, গুইমারা, মাটিরাঙ্গা) ইউপিডিএফে’র আধাবেলা সড়ক অবরোধের পিকেটাররা বিক্ষিপ্তভাবে পিকেটিং করেছে।

বুধবার(৫ই এপ্রিল) সকাল সাড়ে ৫টা থেকে অবরোধের সমর্থনে উপজেলাগুলোর বিভিন্ন স্থানে রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ কর্মসূচি শুরু করে। সাড়ে ৫টা থেকে বিভিন্ন স্থানে পিকেটাররা রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ কর্মসূচি পালন করেছেন। গুইমারায় ইউপিডিএফের আধাবেলা সড়ক অবরোধে মিছিল সহকারে পিকেটিং করতে দেখা গেছে।

সকালে দুরপাল্লা কোন যানবাহন ছেড়ে যেতে দেখা যায়নি। তবে ঢাকা থেকে সকল নৈশ কোচকে কড়া পুলিশি পাহারায় গন্তব্যস্থলে পৌছে দেওয়া হয়েছে। নানা প্রয়োজনে যাওয়া সাধারন যাত্রীরা চরম দুর্ভোগে পড়তে হয়েছে। পুলিশ, আর্মড পুলিশ সেনাবাহিনীর সদস্যরা টহল অব্যাহত রাখা হয়েছে।

এছাড়াও খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা, গুইমারা, মানিকছড়ি, রামগড় ও ললক্ষাংছড়ি এই পাঁচ উপজেলায় উক্ত কর্মসূচি পালন করা হয়েছে। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-এর উক্ত উপজেলা কমিটিগুলো জনগণকে সাথে নিয়ে এই অবরোধ কর্মসূচি পালন করছে জানান। সকাল সাড়ে ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আধাবেলা সড়ক অবরোধটি চলবে।

গতকাল সোমবার(৩রা এপ্রিল) উষা মারমা হত্যার প্রতিবাদে খাগড়াছড়ির মানিকছড়িতে ইউপিডিএফ কর্তৃক আয়োজিত সমাবেশ থেকে উক্ত অবরোধের ডাক দেয়া হয়। মঙ্গলবার (৪ঠা এপ্রিল) ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা এক বিবৃতিতে হ্লাচিংমং মারমা হত্যার প্রতিবাদে ডাকা বুধবারের আধাবেলা শান্তিপূর্ণ সড়ক অবরোধ কর্মসুচি সফল করতে খাগড়াছড়ি জেলার অধীন সকল যানবাহন মালিক ও শ্রমিক সমিতিসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।
সংবাদপত্র ও পত্রিকাবাহী যানবাহন, এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের গাড়ি এবং গ্যাস, বিদ্যুৎ ও টেলিফোনের জরুরী কাজে নিয়োজিত যানবাহন অবরোধের আওতামুক্ত থাকবে বলে তিনি জানিয়েছেন।

বিবৃতিতে ইউপিডিএফ নেতা বিনা কারণে ও বিনা বিচারে ইউপিডিএফ সদস্য হ্লাচিংমং মারমা হত্যার ঘটনাকে অত্যন্ত জঘন্য ও মধ্যযুগীয় বর্বরতা বলে বর্ণনা করেন এবং অবিলম্বে খুনীদের গ্রেফতার-পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। এর আগে সেটলার কর্তৃক ইউপিডিএফ সদস্যকে হত্যার প্রতিবাদে ইউপিডিএফ’র নিন্দা ও প্রতিবাদ অব্যাহত রয়েছে। মানিকছড়িতে সাংগাঠনিক কাজে গিয়ে জনতার গণপিটুনিতে আহত ইউপিডিএফ কর্মী হত্যা প্রতিবাদে সোমবার দুপুরে বিক্ষোভ মিছিলে এই অবরোধ কর্মসূচী সংগঠনের নেতাকর্মীরা দেয়। মিছিল শেষে ৫ই এপ্রিল(বুধবার) সকাল-সন্ধ্যা ৫টি উপজেলা ও চট্টগ্রাম-খাগড়াছড়ি প্রধান সড়ক অবরোধের ডাক দেন ইউপিডিএফের উপজেলা পোস্ট পরিচালক অংশি মারমা।

মানিকছড়ি থানা পুলিশ উপ-পরিদর্শক(এসআই) নাজমুল হাসান জানান, ইউপিডিএফ’র ডাকা অবরোধ ঢিলেঢালা চলছে। যে কোন পরিস্থিতি মোকাবেলা করতে পুলিশ সদস্যরা কঠোর অবস্থানে রয়েছে।

মানিকছড়ি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো: আনচারুল করিম জানান, কোন অপ্রীতিকর ঘটনা ছাড়া অবরোধ চলছে, তবে পিকেটারদের দাওয়া করে জ্বালিয়ে দেওয়া টায়ার সরিয়ে ফেলা হয়েছে। পুলিশ পাশাপাশি আর্মড পুলিশসহ স্পর্শ কাতর এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সেনা বাহিনী সদস্যরা তহল অব্যাহত রয়েছে।

রামগড় থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো: মিজানুর রহমান জানান, ঢাকা থেকে আসা নৈশ কোচের যাত্রী পরিবহনকে কড়া পুলিশ পাহাড়ায় গন্তব্যস্থলে পৌছে দেওয়া হয়েছে। গুরুত্ব পুর্ন জায়গায় অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে। এখনও কোন অপ্রীতিকর ঘটনা নেই।
উল্লেখ্য গত রোববার হ্লাচিংমং মারমা(উষা) সাংগঠনিক কাজে যোগ্যছোলা ইউনিয়নের স্কুলপাড়া নামক স্থানে গেলে সেটেলার বাঙালিরা তাকে ধরে নির্মমভাবে মারধর করে পুলিশের কাছে তুলে দেয়।

এরপর তাকে আহত অবস্থায় খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তিনি মারা যান। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমা স্মাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানে হয়।
আরো উল্লেখ্য মানিকছড়ি উপজেলাতে সাংগঠনিক কাজে এসে সেটেলার গুচ্ছগ্রাম জনতার হাতে গণপিটুনিতে নিহত হয়েছেন ইউপিডিএফের এক কর্মী। গতকাল রোববার(২রা এপ্রিল) মানিকছড়ি উপজেলার কালাপানি স্কুলপাড়া এলাকায় বালু পয়েন্টে সাংগঠনিক কাজে এসে গণপিটুনিতে ইউপিডিএফের ওই কর্মী স্থানীয়দের হাতে গণপিটুনিতে প্রথমে আহত ও পরে নিহত হয়েছেন।

গণপিটুনিতে আহত হ্লাচিংমং মারমা(২৮) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত পৌনে ১১টায় মারা গেছেন। নিহত হ্লাচিংমং মারমা(২৮) পাশ্ববর্তী রামগড় উপজেলার ১নং রামগড় ইউনিয়নের বৈদ্যপাড়া এলাকার থৈইলাপ্রু মারমার ছেলে বলে জানা গেছে।