জামালপুরে গমের চেয়ে ভূট্টার আবাদ বেশি

লাভজনক হওয়ায় জামালপুর জেলার ৭টি উপজেলায় গমের চেয়ে ভূট্রার চাষ বেশি হয়। এক সময় জেলার সর্বত্র গম চাষ বেশি হতো। যে সব জমিতে গম চাষ করতো এখন সে জমি গুলোতে ভূট্রার চাষ হচ্ছে। এর কারণ অনুসন্ধান কালে জানাগেছে গমের চেয়ে ভূট্রা চাষে খরচ কম,দাম বেশি পাওয়ায় কৃষকরা ভূট্রা চাষে ঝুকে পড়েছে।

জানা যায়,জামালপুর সদর উপজেলাধীন লক্ষীর চর, রায়ের চর,টেবির চর,তুলশীর চর,চর যথার্থপুর ও কাজ্বিায়ার চর গম চাষ সর্মৃদ্ধ এলাকা ছিলো। ব্যপক পরিমানে গম চাষ হতো। লক্ষির চর এলাকার কৃষক হাসেম(৪৮) সামাদ(৪২) এর সাথে কথা বললে তারা বলেন,আমরা ব্যপক ভাবে গম চাষ করতাম। গমের যে পরিমান ফলন হতো সে ভাবে দাম পাওয়া যায়না। তাছাড়া খরচ বেশি। যার জন্যে গমের পরিবর্তে ভূট্রা চাষ করছি। তারা আরো বলেন, ১বিঘা জমিতে গম চাষে খরচ হয় ১০ থেকে ১২হাজার টাকা। গম বিক্রি করে সবোর্চ্চ দাম পাওয়া যায় ২০ থেকে ২২হাজার টাকা। অন্যদিকে ভূট্রা চাষ করে দাম পাওয়া যায় ৩০ থেকে ৩২হাজার টাকা। যা অনেক লাভজনক।

এদিকে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় গম চাষ অনেকাংশে কমে গেছে। কিছু কিছু এলাকায় গম চাষ এখনও হচ্ছে তা সামান্য আকারে। এ ব্যপারে কৃষি বিভাগের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন,গম চাষের জন্য উদ্বুদ্ধকরন নীতি গ্রহণ করা হয়েছে। কিন্তু দামের চেয়ে গম অপেক্ষা ভূট্রা লাভজনক। যার জন্যে কৃষকরা ভূট্রা চাষ বেশি করছে। ডাংধরা এলাকার ভূট্রা চাষী জানান, গমের চেয়ে ভূট্রার ফলন সবচেয়ে বিশি। দামও অনেক বেশি। যারজন্যে আমরা ভূট্রা চাষ করছি।