জামালপুরে টপসয়েল কাটায় চলতি ইরি বোরো মৌসুমে বিরূপ প্রভাব পড়বে ফসলে

কৃষি নির্ভর এলাকা জামালপুর। কৃষি শিল্পে নেমে আসতে যাচ্ছে অশনি সংকেত। জেলার ৭টি উপজেলার প্রত্যেকটি ইউনিয়ন ও গ্রামের সকল ফসলি জমি থেকে ইট ভাটার মলিকরা টপসয়েল কেটে নেয়ায় চলতি ইরি বোরো মৌসুমে বিরুপ প্রভাব পড়েছে। তাছাড়া বাম্পার ফলন হবে কি না তা নিয়ে সন্দহ দেখা দিয়েছে।

জানা যায়, জামালপুর জেলা শহর ও সদর উপজেলাধীন বিভিন্ন এলাকায় একাধিক লাইসেন্স বিহীন ইট ভাটা রয়েছে। এই ইট ভাটা গুলো চলছে কৃষি জমির উপর নির্ভর করে। তাছাড়া আবাসিক এলাকাতেও ইট ভাটা রয়েছে। ভাটা মালিকরা টপসয়েল সংগ্রহের জন্য গড়ে তুলেছে ভয়াবহ সিন্ডিকেট।

সিন্ডিকের মাধ্যমে নামমাত্র মূল্যে টপসয়েল সংগ্রহ করছে। কৃষি বিভাগের সাথে যোগাযোগ করা হলে তারা এ প্রতিবেদক কে বলেন টপসয়েল জমির গুরুত্বপূর্ণ অংশ। বাম্পার ফলন হয় টপসয়েলের কারণে। এবার চলতি ইরি বোরো মৌসুম শুরুর আগে অধিকাংশ জমির টপসয়েল কেটে নেয়া হয়েছে। যারজন্যে এবার মৌসুমে বাম্পার ফলন হবে কি না সন্দেহ দেখা দিয়েছে।

ইট ভাটা মালিকদের সিন্ডিকেট মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ভয়াবহ আকার ধারণ করেছে। তাদের কার্যক্রম গ্রাম গ্রামান্তরে ছড়িয়ে পড়েছে। প্রায় গ্রামে দালাল নিয়োগ করেছে। দালালের মাধ্যমে টপসয়েল সংগ্রহ করে থাকে।

এই টপসয়েল কেটে নেয়ায় চলতি ইরি বোরো মৌসুম মার খাওয়ার সম্ভাবন রয়েছে। টপসয়েল কাটার ব্যপারে ভাটা মালিকদের নিষেধ করা সত্বেও সরকারি আইন কানুন মানছে না। জেলা প্রশসন কে বৃদ্ধঙ্গুলী দেখিয়ে এই অপকর্ম করে যাচ্ছে।