জামালপুরে খেজুরের বাজার অস্থির,সিন্ডিকেটের জালে বন্দী খেজুর বাজার

আওয়ামীলীগ রাষ্ট্রিয় ক্ষমতায় আসার পর থেকে ব্যবসায়ীরা একের পর এক জাল বিস্তার করে যাচ্ছে। তাদের জালে বন্দী খেজুর সহ নানা পণ্য সামগ্রী।

সারা দেশের ন্যায় জামালপুরে খেজুরের দাম উর্দ্ধমূখী। যা মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। ব্যবসায়ী সিন্ডিকেটের কাছে সাধারণ মানুষ আজ অসহায়।

জানা যায়, জামালপুর জেলা শহর ও সদর উপজেলাধীন নান্দিনা,নরুন্দী,পিয়ারপুর বাজার গুলো খেজুরের বড় মোকাম। ক্ষুদ্র ব্যবসায়ীরা এ মোকাম থেকে খেজুর কিনে থাকে।

সরেজমিনে এ বাজার গুলো ঘুরে ব্যবসায়ীদের সাথে কথা বললে তারা এ প্রতিবেদককে জানান, খেজুর আমদানী পণ্য। কিনতে হচ্ছে চড়া দামে। যার জন্যে বিক্রি ও বেশি দামে।

দাম বৃদ্ধির অনুসন্ধান কালে জানা গেছে এক শ্রেণির খেজুর ব্যবসায়ী চক্র তৈরী করেছে বিশাল সিন্ডিকেট। সিন্ডিকেটের মাধ্যমে বাজার নিয়ন্ত্রন করছে। বাজার মূল্য একেক দিন একেক রকম। ক্রেতাদের সাথে কথা বললে তারা বলেন,সরকারের ভাবমূর্তি বিনষ্ট করার জন্য ব্যবসায়ীদের এ কাজ। জেলা প্রশাসন নজরদারি করলেও ভ্রাম্যমান আদালত চললেও অসাধু ব্যবসায়ীদের কর্মকান্ড থেমে নেই বরং বেড়েই চলেছে।

এ দিকে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর,দেওয়ানগঞ্জ,বকশীগঞ্জ ও সরিষবাড়ী উপজেলায় খেজুরের বাজার চরম অস্থির। সিন্ডিকেটের চরম প্রভাব পড়েছে গ্রামঞ্চলের হাট বাজার গুলোতে। ফলে খেজুরের বাজার হু হু করে বাড়ছে। পাগলা ঘোড়ার মতো কোন নিয়ন্ত্রন নেই।