চট্টগ্রাম উত্তরজেলার নতুন কমিটি

উজ্জীবিত মিরসরাই বিএনপি

সম্প্রতি চট্টগ্রাম উত্তরজেলা বিএনপির নতুন আহবায়ক কমিটি ঘোষণার পর স্থানীয় নেতাকর্মীদের মধ্যে কিছুটা আমেজ ফিরে এসেছে। গত দুইদিন জেলার মিরসরাইয়ে নতুন কমিটিকে অভিনন্দন জানিয়ে একাধিক আনন্দ মিছিল করেছে দলটির স্থানীয় নেতাকর্মীরা।

এর আগে ২০১৮ সালের সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনের পর স্থানীয়ভাবে দলটির নেতাকর্মীদের প্রকাশ্যে দলীয় কোন কর্মসূচি পালন করতে দেখা যায়নি। অবশ্য এ ব্যাপারে স্থানীয় বিএনপির কোন কোন নেতা সাবেক জেলা কমিটির সাংগঠনিক দুর্বলতাকে দায়ী করছেন।

জানা গেছে, গত বুধবার (২৩ ডিসেম্বর) গোলাম আকবর খন্দরকারকে আহবায়ক করে চট্টগ্রাম উত্তরজেলা বিএনপির নতুন কমিটি ঘোষণা করা হয়। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ওই কমিটিতে ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীরা স্থান পাওয়ায় জেলার সর্বত্র বিএনপি নেতাকর্মীদের মধ্যে উজ্জীবন দেখা যাচ্ছে।

এদিকে শুক্রবার (২৫ ডিসেম্বর) সকাল ১১টার নাগাদ মিরসরাই উপজেলা বিএনপি ও স্থানীয় পৌরসভা বিএনপির ব্যানারে নতুন কমিটিকে অভিনন্দন জানিয়ে একটি মিছিল বের করা হয়। এর আগেরদিন গত বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) বিকালে উপজেলার বারইয়ারহাট পৌরসভা বিএনপির ব্যানারে আনন্দ মিছিল বের দলটির স্থানীয় নেতাকর্মীরা।

এসব মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে বিএনপি নেতারা নবগঠিত কমিটিতে দলের ত্যাগী, পরীক্ষিত ও রাজপথের আন্দোলন সংগ্রামে সক্রিয় নেতাদের স্থান করে দেয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন। এছাড়া নতুন কমিটির আহবায়ক গোলাম আকবর খন্দকার ও এক নম্বর সদস্য নুরুল আমিনসহ সকল সদস্যকে অভিনন্দন জানান।

মিরসরাই পৌরসভা বিএনপির সাবেক সভাপতি মাইন উদ্দিন লিটন বলেন, ‘এতদিন জেলা কমিটির সাংগঠনিক দুর্বলতার কারণে তৃণমূল নেতাকর্মীরা বহুভাগে বিভক্ত ছিল। বর্তমান কমিটিতে যেসকল নেতারা স্থান পেয়েছেন তারা বিএনপির রাজনীতিতে বহু পরীক্ষিত। এখন আমাদের প্রত্যাশা বেড়েছে।’

সদ্যগঠিত চট্টগ্রাম উত্তরজেলা বিএনপির সদস্য ও মিরসরাই উপজেলা বিএনপির আহবায়ক নুরুল আমিন বলেন, ‘এতদিন চট্টগ্রাম বিএনপি অভিভাবকহারা হয়ে এদিক ওদিন ছুটে বেড়িয়েছে। নির্যাতিত কর্মীরা দল থেকে সামান্য শান্তনাও পায়নি। নতুন গঠিত কমিটির আহবায়কের বলিষ্ঠ নেতৃত্বে দল ঘুরে দাঁড়াবে। ইতোমধ্যে নেতাকর্মীদের মধ্যেও এর প্রভাব পড়তে শুরু করেছে।’