জামালপুরের রানীগঞ্জ বাজার ঐতিহ্য হারিয়ে ফেলেছে

জামালপুরের হাট বাজারে ঐতিহ্য থাকলেও একমাত্র হাট রানীগঞ্জ বাজার আজ থেকে দুশো বছরের পুরনো। এ হাটটি ঘিরে রয়েছে বিশাল ইতিহাস। এক সময় এই হাটের পাশে ছিলো রঙ্গিলা সুন্দরী নামে এক নর্তকীর নাচের জলসা। বিদেশী বনিক ব্যবসায়ীরা এই হাটে মালামাল নিয়ে আসতো সেই থেকে রানীগঞ্জ বাজার নামে পরিচিত।

জানা যায়, দুশো বছরের পুরনো হাটটি আজ মৃত প্রায়। এক সময় জমজমাট ছিলো। সাপ্তাহে ২ দিন হাট বসে থাকে। পুরাতন ব্রহ্মপুত্র নদের পাশে তমালতলা এলাকায় হাটের অবস্থান। পাট থেকে শুরু করে প্রায় সব ধরনের শস্য বেচাকেনা হতো। ভিড় লেগেই থাকতো। আরো থাকতো পন্য আনা নেয়া করার জন্য সারি সারি ট্রাক। এ কথা গুলো এখন অতীত। স্বাধিনতার পর থেকে অনেক রাজনৈতিক দল রাষ্ট্রিয় ক্ষমতায় এসেছে। তারা কেউ হাটটি সংস্কারের চিন্তা ভাবনা করেন নি। রানীগঞ্জ বাজারের পুরনো কয়েকজন ব্যবসায়ীর সাথে কথা বললে তারা এ প্রতিবেদক কে বলেন, হাটটির গুরুত্ব অনেক।

বিগত বিএনপি সরকার হাটের পাশে নির্মান করেছে পৌর সুপার মার্কেট। এ মার্কেট নির্মান করায় হাটের গুরুত্ব অনেকাংশে কমে গেছে। পৌর সুপার মার্কেটে দোকান পাট থাকা দুরের কথা ভাড়া দেয়া হয়েছে সুদের ব্যবসার সমবায় সমিতির অফিস আরো রয়েছে বিভিন্ন সমিতির অফিস। পুরনো ব্যবসায়ীরা আফসোস করে বলেন বর্তমান গনতান্ত্রিক আওয়ামীলীগ সরকার জামালপুরে ব্যপক উন্নয়ন কাজ করলেও রানীগঞ্জ হাটটির ব্যপারে কোন উন্নয়ন করেন নি। অথচ উন্নয়ন করা উচিত ছিলো।

হাটটির উন্নয়নে ব্যপারে সুশীল সমাজের বেশ কয়েক জন ব্যক্তি ও মানবাধিকার কর্মী আহসান হাবিব স্বপন চৌধুরী সাথে কথা বললে তিনি এ প্রতিবেদক কে বলেন, হাটটি উন্নয়ন করলে আগের রুপ ফিরে আসবে। ব্যবসা বানিজ্যের প্রসার ঘটবে।

তিনি আরো বলেন, জামালপুর-৫ তথা সদর আসনের এমপি মোঃ আবুল কালাম আজাদ ইচ্ছা করলেই হাটটির উন্নয়ন করতে পারেন।