বাগেরহাটের শরণখোলায় ৫২ তম জাতীয় সমবায় দিবস উদযাপিত

“সমবায় গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ “এই প্রতিবাদ কে সামনে রেখে শরণখোলায় ৫২ তম জাতীয় সমবায় দিবস উদযাপিত হয়েছে। সকালে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।

পরে প্রশাসন চত্বর থেকে একটি র‌্যালি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনের সামনে শেষ হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান রায়হান উদ্দিন আকন শান্ত, বিশেষ অতিথি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন, অফিসার ইনচার্জ (তদন্ত) সুব্রত কুমার সরকার, বিআরডিবির চেয়ারম্যান জিয়াউল হাসান তেনজিন ও সমবায় কর্মকর্তা মো: আব্দুল হালিম।

মহিলা বিষয়ক কর্মকর্তা আব্দুল হাই, রায়েন্দা রাজৈর ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল জলিল আনোয়ারী, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আঃ মালেক রেজা, ধানসাগর ইউনিয়ন পরিষদের সদস্য তপু বিশ্বাস ও ইমরান হোসেন।

বক্তব্য রাখেন সমবায়ী মোঃ ফয়সাল আহম্মেদ, মো: এনামুল হক ও রিতা রানী।

বক্তারা বলেন, সমবায় শেখায় একতা, সমবায় আনে সমৃদ্ধি। গণতান্ত্রিক পদ্ধতিতে অর্থনৈতিক কর্মকান্ডের মাধ্যমে সম্মিলিত ও ঐক্যবদ্ধ প্রচেষ্টার দ্বারা স্বনির্ভরতা অর্জন তথা আর্থসামাজিক উন্নয়নে সমবায় পদ্ধতি একটি ফলপ্রসূ পদক্ষেপ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রাম সমবায়ের মাধ্যমে একটি স্বনির্ভর অর্থনীতি গড়ে তুলতে চেয়েছিলেন। সমবায়কে উন্নয়নের অন্যতম প্রায়োগিক পদ্ধতি বিবেচনা করে বঙ্গবন্ধু বাংলাদেশের সংবিধানে সমবায়কে মালিকানার অন্যতম খাত হিসেবে স্বীকৃতি প্রদান করেছেন। এই অর্থনৈতিক দর্শন ‘সমবায় এর শক্তিকে একটি গণমুখী সমবায় আন্দোলনে পরিণত করতে হবে।

সমবায়ীদের মধ্যে সরকারের উন্নয়ন সুচি তুলে ধরা হয়। এসময় উপজেলা সমবায় সমিতি কর্মকর্তা-কর্মচারী ও সমবায় সমিতি সদস্যরা উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে উপজেলার শ্রেষ্ঠ সমবায়ীদের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়।