চাঁপাইনবাবগঞ্জে সাংবাদিকদের নিয়ে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানের সেমিনার ও মতবিনিময়

চাঁপাইনবাবগঞ্জের সার্কিট হাউস কনফারেন্স রুমে শুক্রবার (২ জুন) সকাল ১০টায় জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের আয়োজনে জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে সেমিনার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন অবহিতকরণ শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম।

স্থানীয় সরকার বিভাগ চাঁপাইনবাবগঞ্জ, উপপরিচালক (উপসচিব) দেবেন্দ্রনাথ উরাঁওয়ের সভাপতিত্বে জেলা তথ্য অফিসার মোঃ অহিদুজ্জামানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সভার কার্যক্রম শুরু হয়। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (উপসচিব) মোঃ মাসুদ আলোচনায় বলেন, দেশের উন্নয়নে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের গুরুত্ব অপরিসীম। অপরপক্ষে উন্নয়নের অন্তরায় হলো হলুদ সাংবাদিকতা। এরই লক্ষ্যে বাংলাদেশ প্রেস কাউন্সিল জেলার মূলধারার সাংবাদিকদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করেছে।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান ও মতবিনিময় সভার প্রধান অতিথি বিচারপতি মো. নিজামুল হক নাসিম উন্মুক্ত আলোচনায় সাংবাদিকদের বিভিন্ন উত্থাপিত প্রশ্নের আলোকে বলেন, গণমাধ্যম রাষ্ট্রের ৪র্থ স্তম্ভ। আর গণমাধ্যমের সাংবাদিকরা কখনো দেশ ও দেশের জনগণের শত্রু হতে পারে না। বাংলাদেশ প্রেস কাউন্সিল সংবাদপত্রের স্বাধীনতা ও সাংবাদিকদের মানোন্নয়নে কাজ করা স্বতন্ত্র প্রতিষ্ঠানের নাম। কোন প্রতিষ্ঠানই আইন ছাড়া চলতে পারে না। তাই এই প্রতিষ্ঠানেরও নীতিমালা রয়েছে। যে নীতিমালা একজন সাংবাদিকের জানা প্রয়োজন। তিনি আরও বলেন, বাংলাদেশ প্রেস কাউন্সিল দক্ষিণ এশিয়ায় সর্বপ্রথম প্রেস কাউন্সিল আইন তৈরি করে। পরবর্তীতে ভারত, পাকিস্তান, মায়ানমারসহ বিভিন্ন দেশ প্রেস কাউন্সিল আইন প্রস্তুত করে। প্রসঙ্গত, ১৯৭৪ সালের ১৪ই ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গেজেটের মাধ্যমে বাংলাদেশ প্রেস কাউন্সিল প্রতিষ্ঠা করে সকল সাংবাদিকদের একত্রিত করার জন্য উদ্যোগ গ্রহণ করেন।

সংবাদ তৈরির ক্ষেত্রে অবশ্যই সতর্ক হতে হবে। অতিউৎসাহী হয়ে কোন সংবাদ প্রকাশ করা যাবে না। এমন সংবাদ তৈরি করা থেকে বিরত থাকতে হবে যার ফলে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। সেক্ষেত্রে প্রতিথযশা সাংবাদিকদের অনুসরণ করতে হবে।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে আরও যোগ করেন, প্রেস কাউন্সিল আইন যুগোপযোগীকরণের লক্ষ্যে কার্যক্রম অব্যাহত রয়েছে। সাংবাদিকতা পেশায় প্রবেশের যোগ্যতা নির্ধারণে একটি নীতিমালা প্রণয়ন এবং মফস্বল সাংবাদিকের উন্নয়নে প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধার বিষয়ে বাংলাদেশ প্রেস কাউন্সিল নজর রাখবে। প্রেস কাউন্সিল প্রণীত সাংবাদিকতা আচরণবিধি, তথ্য অধিকার আইন ও সংশ্লিষ্ট বিষয়ে দক্ষ প্রশিক্ষকমন্ডলীর সহায়তায় সাংবাদিকদের চলমান প্রশিক্ষণ, সেমিনার ও মতবিনিময় সভা আগামী দিনগুলোতেও অব্যাহত থাকবে। যার ফলে সাংবাদিকতার মান উন্নয়ন এবং সামাজ উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা করা যায়। সভাপতির সমাপনী বক্তব্যে সভার সমাপ্তি ঘটে।