চুয়াডাঙ্গা পাসপোর্ট অফিসের কার্যক্রম বন্ধ; জনভোগান্তি চরমে

চুয়াডাঙ্গায় সরকারী জনসেবামূলক বিভিন্ন কার্যালয়ের মধ্যে অন্যতম আঞ্চলিক পাসপোর্ট অফিস। বিশেষ করে ভ্রমণ ব্যবসায়ী ও চিকিৎসাকাজে পাশ্ববর্তী দেশ ভারতে গমন করে থাকে জেলার হাজারো মানুষ। তবে প্রতিষ্ঠানটির ইলেকট্রনিক্স সামগ্রী পুড়ে গিয়ে অচল হওয়ায় গোটা সার্ভার সচল হয়নি গত সাতদিনেও। সংশ্লিষ্টরা বারবার চেষ্টা করে সচল করতে পারেন অভিআর মেশিনটি।

এতে করে পাসপোর্ট করাসহ বিভিন্ন সমস্যা সমাধানে দূর—দূরান্ত থেকে আসা হাজারো মানুষ পড়েছে বিপাকে। এছাড়াও কবে নাগাদ মেশিনটি সচল হবে তা নিশ্চিত করে বলতে পারেনি পাসপোর্ট অফিসের কর্মকর্তারা।

অফিস সূত্রে জানা যায়, গত (২৬ জুলাই) বুধবার বিকেল ৫টার দিকে চুয়াডাঙ্গা শহরের হাসপাতাল সড়ক সংলগ্ন পাসপোর্ট অফিসের আওতাধীন একটি ট্রান্সফরমার বিষ্ফোরিত হয়। এতে বিদ্যুতের ভোল্টেজ ওঠা—নামায় করায় পুড়ে যায় পাসপোর্ট অফিসের অটোমেটিক ভোল্টেজ রেগুলেটর (অভিআর)। সেই থেকে সার্ভার বন্ধ হয়ে যাওয়ায় বিভিন্ন কাজের পাসপোর্ট আবেদন করার সকল কার্যক্রম বন্ধ হয়ে রয়েছে। গত ৬দিনেও সচল করতে পারেনি অফিস সংশ্লিষ্টরা।

এ দুর্ঘটনার বিষয়টি ইমিগ্রেশন ও পাসপোর্ট অফিসের উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হলে কয়েকজন প্রকৌশলীদের পাঠান চুয়াডাঙ্গা আঞ্চলিক কার্যালয়ে। বেশ কয়েকবার চেষ্টার পরও সচল করা সম্ভব হয়নি অভিআর মেশিনটি।

(৩১ জুলাই) চুয়াডাঙ্গা আঞ্চলিক পাসপোর্ট অফিসে গিয়ে দেখা জানা যায়, প্রতিদিন এ অফিসে ৩ শ’র বেশি মানুষ সেবা নিতে আসে। কিন্তু মেশিনটি বিকল হয়ে পড়ায় গতকাল সোমবার খাঁ খাঁ করছিল কার্যালয়টি। তবে, দূর—দূরান্ত থেকে সেবা প্রত্যাশীরা পাসপোর্ট অফিসে এসে কার্যক্রম বন্ধ থাকায় কোনো কাার্যক্রম ছাড়ায় ফিরে যেতে হয়েছে বাড়িতে। এর প্রভাবে চরম ভোগান্তির দিন পার করছে সেবা নেয়া মানুষগুলো।

চুয়াডাঙ্গা সদর উপজেলা তিতুদহ এলাকা থেকে আসা রেজাউল করিম নামে এক সেবাপ্রত্যাশী বলেন, অফিস টাইমে পাসপোর্ট অফিসের সব কক্ষে তালা ঝুলছে। পাসপোর্ট নবায়ন করতে এসে কাগজপত্র জমা না দিয়েই অফিস ত্যাগ করতে হচ্ছে।
আরেক সেবা প্রত্যাশী জিয়াদুল ইসলাম বলেন, পাসপোর্ট সংশোধন করতে গিয়ে দেখি অফিসে লোকজন নেই। নিচের সবকটি সেবাকক্ষ বন্ধ। পরে শুনলাম সার্ভার বন্ধ রয়েছে তাই কাজ হচ্ছে না। গত তিন/চার দিন হয়ে গেলেও কবে নাগাদ মেশিনটি ঠিক হবে সে ব্যাপারে সঠিক সিদ্ধান্ত দিতে পারেনি অফিস কতৃর্পক্ষ।

দর্শনা থেকে আসা মতিউর রহমান জানান, দূর থেকে এসেও পাসপোর্ট ডেলিভারি না পেয়ে ফিরে যেতে হচ্ছে। কিন্তু আগে থেকে বিষয়টি জানলে আর কষ্ট করে আসতে হতো না।
চুয়াডাঙ্গা আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ—সহকারি পরিচালক আব্দুস সাত্তার জানান, (২৬ জুলাই) বুধবার থেকে পাসপোর্ট অফিসের সেবা কার্যক্রম বন্ধ হয়ে পড়েছে। এর মধ্যে চুয়াডাঙ্গা বিদ্যুত বিভাগের কর্মী ও ইমিগ্রেশন ও পাসপোর্ট অফিসের প্রকৌশলীরা এসে পর্যবেক্ষণ করেছে। বারবার চেষ্টা করেও তা এখনো সচল হয়নি। ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগের কারণে এ সমস্যা হচ্ছে। তবে যেকোন সময় অভিআর মেশিন চালু হতে পারে, তখন আর মানুষের দুর্ভোগ ভোগান্তি থাকবে না।

বন্ধ হয়ে রয়েছে চুয়াডাঙ্গা আঞ্চলিক পাসপোর্ট অফিসের সকল কার্যক্রম। প্রতিষ্ঠানটির ইলেকট্রনিক্স সামগ্রী পুড়ে নিষি্ক্রয় হয়ে পড়েছে গোটা সার্ভার। সার্ভার সচল না থাকায় গত তিনদিন ধরে বন্ধ রয়েছে সকল পাসপোর্ট সেবা প্রদান কার্যক্রম। বারবার চেষ্টার পরও সচল হয়নি এভিআর মেশিন।