চুয়াডাঙ্গায় ৭৫০ টাকার শার্ট ২৮’শ টাকা! ৪টি প্রতিষ্ঠানে জরিমানা

মানুষ ঠকানো এখন ব্যবসায়ীদের একটা মডেল হয়ে দাঁড়িয়েছে। ব্যবসায়ীনীতি হারিয়ে তারা নির্ধারিত দামের পরিবর্তে অতিরিক্ত লাভে জিনিস বিক্রি করে সবসময় ব্যবসায়ীরা অপরাধ করছে ভোক্তাদের সাথে। সেআলোকে ঈদকে সামনে রেখে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর চুয়াডাঙ্গায় অভিযান চালিয়েছে।

এ অভিযানে মোট চারটি দোকানে ৮৮ হাজার টাকা জরিমানা করেছেন অত্র দফতরের সহকারী পরিচালক সজল আহম্মেদ।
অভিযান সূত্রে জানা যায়, ঈদকে সামনে রেখে ব্যবসায়ীরা পোশাকের দাম নির্ধারিত বেতনের চেয়ে বেশি নিচ্ছে এমন সংবাদে নিউমার্কেট, প্রিন্সপ্লাজা, আব্দুল্লাহ প্লাজাসহ বিভিন্ন দোকানগুলোতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযান চালায়। সেসময় বিভিন্ন ধরনের পোশাকের দাম বেশি নেয়ায় নিউ মার্কেটের মেসার্স হৃদয় ফ্যাশনের মালিক আকতার হোসেনকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ও ৪৫ ধারায় ৫০ হাজার টাকা, মেসার্স আজিজ বস্ত্রালয়ের মালিক আজিজ মাকসুদকে অপরাধের ৪০ ধারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে প্রিন্স প্লাজা মার্কেটে মেসার্স স্টাইল ওয়ান প্রতিষ্ঠানে তদারকি করলে ৭৫০ টাকা মুল্যের একটি শার্ট ২ হাজার ৮৫০ টাকার মূল্য লাগানোর প্রমাণসহ বিক্রির অপরাধে প্রতিষ্ঠানের ম্যানেজার একেএম আলিমুজ্জামানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
অপরদিকে, অভিযান চালানো হয় কবরী রোডে মেসার্স ভাই ভাই ফুসকা হাউসে। সেখানে মেয়াদ উত্তীর্ণ পণ্য সংরক্ষণ করে বিক্রির অপরাধে ৫১ ধারায় ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া, চুয়াডাঙ্গা ঈদের দিন দই আর মিষ্টির কদর বা ঐতিহ্য থাকায় ঈদের আগের দিন সবধরনের মিষ্টির দাম বেড়ে যায়। এবার ঈদের যেনো মিষ্টির দাম বাড়াতে না পারে সেজন্য সর্বশেষ চুয়াডাঙ্গা শহরের পোস্টঅফিস সংলগ্ন খন্দকার, মিঠাইবাড়ি, সাম্পানসহ মিষ্টির প্রতিষ্ঠানগুলোকে ঈদে কোনো প্রকার শর্ত দিয়ে পণ্য বিক্রি ও মুল্য বৃদ্ধির বিষয়ে সতর্ক করা হয়।
আজ বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুর ১২টার দিকে অভিযান পরিচালন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সজল আহম্মেদ।

অভিযানে সহযোগিতায় ছিলেন জেলা কৃষি বিপণন কর্মকর্তা সহিদুল ইসলাম ও চুয়াডাঙ্গা জেলা পুলিশের একটি টিম।