এবছর চুয়াডাঙ্গায় ফিতরা ১শ’ টাকা

বছরের এগা‌রো মাস পার ক‌রে এক মাস সিয়াম সাধনার অন‌্যতম মাস রমজান। এই গুরুত্বপূর্ণ রমজান মা‌সে রোজা করা সকল মুসলমানের জন‌্য ফরজ করা হ‌য়ে‌ছে, তেমনী যাকাত ফিতরা দুঃস্থ অসহায় গরীব‌দের জন‌্য ফরজ ক‌রে দি‌য়ে‌ছেন আল্লাহপাক। যাদের সামা‌জিকভা‌বে এক বছ‌রে সমস্ত ব্যয়ভার বাদ দিয়ে ৫৮ হাজার টাকা পূর্ণ হয় তার ওপর যাকাত আদায় করা ফরজ এবং যারা তার নি‌চে থাক‌বে তার জন‌্য ফিতরা বাধ‌্যতামুলক করা হ‌য়ে‌ছে ধর্মীয় দৃ‌ষ্টি‌কোণ থে‌কে। যা প্রতি‌টি মুস‌লিমের জন‌্য নির্ধা‌রিত করা হ‌য়ে‌ছে।

সে হি‌সে‌বে বর্তমান বাজার দর অনুসা‌রে এ বছর চুয়াডাঙ্গায় জনপ্রতি সর্বনিম্ন ১০০ টাকা ফিতরা নির্ধারণ করা হয়েছে।

সোমবার (২৭ মার্চ) জেলা উলামা পরিষদের সভায় সর্বসম্ম‌তিক্রমে এ ফিতরা নির্ধারন করা হয়েছে।
চুয়াডাঙ্গা কোর্ট জামে মসজিদে জেলা উলামা পরিষদের সভায় সাধারণ সম্পাদক মুফতি মুস্তাফা কামাল কাসেমী এ বিষ‌য়ে জানান, চলমান বাজার দর বিশ্লেষণ করে আটার দাম ৬০ টাকা হিসা‌বে আটার পরিমাণ ১ কেজি ৬৬৬ গ্রাম ধরে জনপ্রতি ফিতরা সর্বনিম্ন ১০০ টাকা নির্ধারণ করা হলো এবং যাকাতের নিছাব রুপার চলমান বাজার ১ হাজার ১০০ টাকা দরে সাড়ে ৫২ তোলা হিসা‌বে ৫৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তবে যারা অপেক্ষাকৃত ধনী তারা আটা ব্যতীত খেজুর ও কিশমিশের বাজার দর হিসেবে ছদকাতুল ফিতরা আদায়‌ যোগ‌্য।

চুয়াডাঙ্গাবাসীর কাছে জেলা উলামা পরিষদের পক্ষ থেকে সকল ধর্মপ্রাণ মুসলমানকে উক্ত সদকাতুল ফিতর ও নিসাব পরিমাণ সম্পদের মালিক হলে সঠিকভাবে যাকাত আদায় করার আহ্বান জানানো হয়।