পঞ্চগড়ের তেঁতুলিয়া সেটেলমেন্ট অফিসের বিরুদ্ধে উৎকোচ ও দুর্নীতির অভিযোগ

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার সেটেলমেন্ট অফিসের বিরুদ্ধে উৎকোচ দুর্নীতি ও অসৎ উদ্দেশ্যের সু-বিচারের দাবিতে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করা হয়েছে। চার জনকে বিবাদী করে এই লিখিত অভিযোগ করেন, উপজেলার দেবনগড় ইউনিয়নের বাংলাচন্ডি গ্রামের মৃত বয়জদ্দীনের ছেলে আব্দুল কাদের। বিবাদীরা হলেন- উপসহকারী সেটেলমেন্ট অফিসার মো. আইয়ুব আলী, উপজেলা সেটেলমেন্ট অফিসের ড্রাফটসম্যান মো. সেলিম রেজা, উপজেলা সেটেলমেন্ট অফিসের বহিরাগত দালাল উপজেলা সদর ইউনিয়নের খালপাড়া গ্রামের এনামুল হকের ছেলে তরিকুল ইসলাম ও উপজেলার দেবনগড় ইউনিয়নের বাংলাচন্ডি গ্রামের মৃত রহমি উদ্দিনের ছেলে আব্দুর রউফ।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার শেখগছ মৌজার ৩০ ধারা আপত্তি কেসের শুনানী চলাকালীন গত সালের সেপ্টেম্বর মাসের ৮ তারিখে উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার আইয়ুব আলীর নোটিশ প্রাপ্তে ৩৪৮ ডিপির আপত্তি কেস নং ২৫১১ এর শুনানীকালে সরেজমিনে মাঠে তদন্ত করার সিদ্ধান্ত হয়। এতে উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার আইয়ুব আলী, ড্রাফটসমেন্ট সেলিম রেজা ও তাদের উৎকোচ গ্রহনের সহযোগী দালাল তরিকুল আজ যাবেন কাল যাবেন বলে সময় অতিবাহিত করেন। পরে তাঁরা সরেজমিনে তদন্ত না করে অত্র ডিপির আপত্তি কেসের জমি উৎকোচ দুর্নীতি ও অসৎ উদ্দেশ্যে দখলকৃত জমাজমি অন্যের নামে হস্তান্তর করেছেন। এবং অভিযোগকারীর ভোগদখলীয় এস.এ ৩৮৪১ নং দাগের গম খেত, বাদামের জন্য চাষাবাদকৃত আপত্তি কেস নং- ৩৭৪৯, ৩৩৭, ১৯১৫, ১২৭৩, ৫৩৩৯, ১৬৯৫, ১৬৯৬, ৮২১, ২৩৮৮, ২৫১৩, ১৯০৪, ১২৭২ এর ডিপি নং- ৩৪৭, ৩৪৮, ৩৫০, ৩৬৭, ৩৫৯, ৩৬৪, ৩৬৫ শুনানী না করে বাংলাচন্ডি গ্রামের আব্দুর রহিম সহ অন্যান্য বক্তির নামে ডিপি খতিয়ান থেকে জমি কর্তন করেছেন। এর আগে অভিযোগকারী উক্ত ডিপি খতিয়ানের অনুসন্ধান চালালে এবং কোর্ট বদলী করলে আইয়ুব আলী ও সেলিম রেজা জোনাল সেটেলমেন্ট অফিস দিনাজপুরে কোর্ট বদলীর কারণে তার কাছ থেকে পাঁচ লাখ টাকা ঘুষ দাবি করেন। অভিযোগে ইহাও উল্লেখ করা হয়েছে ড্রাফটসম্যান সেলিম রেজা এক যুগ ধরে এই অফিসে চাকরিরত থাকার কারণে বিভিন্ন সিন্ডিকেটের সহযোগিতায় উপ-সহকারী সেটেলমেন্ট অফিসারের যোগসাজশে গোপন আতাতের মাধ্যমে লাখ লাখ টাকা উপার্জন করছেন। ইহাতে উপজেলার জনসাধারন মারাত্মক আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ ও হয়রানির শিকার হচ্ছেন।

অভিযোগকারী আব্দুল কাদের ভিডিও সাক্ষাৎকারে জানান, তিনি উপজেলার দেবনগড় ইউনিয়নের বাংলাচন্ডি গ্রামের মৃত বয়জদ্দীনের ছেলে ও শেখগছ মৌজার লোক। “ভোগদখলীয় জমি উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার আইয়ুব আলী কর্তন করে অন্য জনের তরে দেয় কিন্তু আমার অজান্তে আমি জানতে চাইলে আমাক বলে যে, তোমাক জোবে করে দিব”। তিনি আরোও জানান, আইয়ুব আলী ৬টি ডিবি খতিয়ানের মধ্যে ৫টি ডিবি খতিয়ানে মোট পাঁচ লাখ টাকা দিলে কাছ করে দিবেন, না দিলে তাকে জোবাই করে দিবেন বলে হাত দ্বারা দেখিয়ে দেন। এতে আইয়ুব আলী, সেলিম ও দালাল তরিকুলের গতিমতি অন্য রকম দেখতে পেরে তিনি আপত্তি গুলো জোনাল সেটেলমেন্ট অফিসে কোর্ট বদলীর আবেদন করেন। কোর্ট বদলীর পরেও আইয়ুব আলী আগের তারিখ দেখিয়ে তার ভোগদখলীয় গম খেতের জমি, বাদামের জন্য চাষাবাদ কৃত জমি ও পাথর উত্তোলনকৃত গর্তের জমাজমির দাগগুলো উৎকোচ দুর্নীতি ও অসৎ উদ্দেশ্যে অন্যের নামে কর্তন করে দেন।

এ ব্যাপারে সহকারী সেটেলমেন্ট অফিসার মফিজুর রহমানকে মুঠোফোনে কল করা হলে তিনি কল রিসিভ করেননি। এবং ফিরতি কোনো কলও দেননি।