ইন্দুরকানিতে বৈকালিক শিক্ষা সহায়তা কেন্দ্রের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ

গাছ আমাদের খাদ্য, পশুপাখি ও মানুষকে আশ্রয় দেয়। গাছে ফল ধরে যা পাখি ও প্রানীর খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। গাছের পাতা, শিকড় ও বাকল ঔষধ তৈরিতে ব্যবহার করা হয়। আমাদের সুন্দর জীবনযাপনের জন্য অবশ্যই গাছ সংরক্ষণ করতে হবে এবং আরও বেশি করে গাছ রোপন করতে হবে।
পরিবেশগত ভারসাম্য রক্ষায় অবদান রাখতে দেশের বিভিন্ন অঞ্চলের সমৃদ্ধির বৈকালিক শিক্ষা সহায়তা কেন্দ্রের সাথে সমন্বয় করে একযোগে পিরোজপুরে বনজ ও ফলজ গাছের চারা বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ২০২৩ বিকাল ৩টায় ইন্দুরকানি উপজেলার পাড়েরহাট ইউনিয়নের আবাসন প্রকল্পে বসত বাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান গড়ে তোলার লক্ষ্যে সামাজিক দায়বন্ধতা থেকে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর সমৃদ্ধি কর্মসূচির আর্থিক সহযোগীতায় বেসরকারি উন্নয়ন সংস্থা উদ্দীপনের উদ্যোগে ৩২টি বৈকালিক শিক্ষা সহায়তা কেন্দ্রের ৮০০ শিক্ষার্থীদের মধ্যে ৮০০ ফলজ ও ৮০০ বনজ চারা বিতরণ করা হয়েছে।

কর্মসূচির সমন্বয়কারী কৃষিবিদ সুভাষ চন্দ্র দের সভাপতিত্বে এ,কে, আহম্মেদ ইফতেখার-এর সঞ্চালনায় চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মো: শহিদুল ইসলাম জোনাল ব্যবস্থাপক, পিরোজপুর জোন। তিনি তার বক্তব্যে বলেন- ‘গাছ আমাদের নানাভাবে উপকার করে। গাছের উপকারিতা বলে শেষ করা যাবেনা। গাছপালা মানুষকে সন্তানের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে। তাপমাত্রা স্বাভাবিক রাখতে সহায়তা করে। গাছের কারণেই আমরা এই পৃথিবীতে বেঁচে থাকতে পারছি। গাছ অক্সিজেন ত্যাগ করে যা ছাড়া মানুষ বা অন্য প্রজাতির পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়।’ বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মো: কাইয়ুম হোসেন আঞ্চলিক ব্যবস্থাপক পিরোজপুর অঞ্চল। মোঃ আবু রাইহান প্রকল্প সমন্বয়কারী সামাজিক প্রোগ্রাম।

আরো উপস্থিত ছিলেন বিশ্ব অধিকারী শাখা ব্যবস্থাপক উদ্দীপন পাড়েরহাট শাখা, আল-মামুন মল্লিক প্রোগ্রাম অফিসার প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি, শাহিদা পারভীন সমৃদ্ধি স্বাস্থ্য কর্মকর্তা, মোঃ জাহাঙ্গীর হোসেন সমাজ উন্নয়ন কর্মকর্তা, আব্দুল্লাহ-আল- রাকিব সমৃদ্ধি এমআইএস কর্মকর্তা, আশিষ কুমার শিকদার সুপারভাইজার (শিক্ষা), সংশ্লিষ্ট শিক্ষা কেন্দ্রের শিক্ষক, শিক্ষার্থীদের অভিভাবক, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠান শেষে আবাসন প্রকল্পের বাইতুর নুর জামে মসজিদ প্রাঙ্গনে একটি ফলের চারা রোপন করা হয়।