পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসিতদের পেশাভিত্তিক প্রশিক্ষণ শুরু

মুহম্মদ তরিকুল ইসলাম, পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসিতদের ১০ দিনব্যাপী আয়বর্ধকমূলক ও পেশাভিত্তিক প্রশিক্ষণ প্রদান কর্মসূচি শুরু করা হয়েছে।

রোববার (৯ এপ্রিল) সকালে তেঁতুলিয়া সদর ইউনিয়নে পাপোষ তৈরি হস্তশিল্প বিষয়ক ট্রেডে ১ম ব্যাচে ৩০জন ও ভজনপুর ইউনিয়নে ১টি ব্যাচে ৩৮ জন উপকারভোগীদের নিয়ে, ব্লক, বাটিক ও হস্তশিল্প বিষয়ক ট্রেডে এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

এছাড়া গত সোমবার (১০ এপ্রিল) তেঁতুলিয়া সদর ইউনিয়নে তেঁতুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নকশি কাঁথা ট্রেডে ৩৫জন, কাগজের ঠোংগা তৈরি প্রশিক্ষণে ৩৫জন এবং ওই দিন সকালে দেবনগর ইউনিয়নের ঝালেঙ্গীগছ গুচ্ছ গ্রামে ১ম ব্যাচে ৩৭জন এবং ২য় ব্যাচে ৩৬জন করে দুইটি ব্যাচে মোট ৭৩ জন উপকারভোগীদের নিয়ে মৎস্য চাষ, গবাদি পশু (ছাগল, ভেড়া এবং গরু) ও পাখি (হাঁস, মুরগি এবং কবুতর) পালন, পাখির রোগ প্রতিরোধ এবং বসত বাড়িতে সবজি চাষ বিষয়কবিষয়ক ট্রেডসহ ৬টি ব্যাচে ২১১জন উপকারভোগী এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ গ্রহণ করেছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) সকালে চলমান প্রশিক্ষনের অংশ হিসেবে দেবনগর ইউনিয়নের ঝালেঙ্গীগছ গুচ্ছ গ্রামে ১ম ব্যাচে ৩৭জন এবং ২য় ব্যাচে ৩৬জন করে দুইটি ব্যাচে মোট ৭৩ জন উপকারভোগীদের নিয়ে মৎস্য চাষ, গবাদি পশু (ছাগল, ভেড়া এবং গরু) ও পাখি (হাঁস, মুরগি এবং কবুতর) পালন, পাখির রোগ প্রতিরোধ এবং বসত বাড়িতে সবজি চাষ বিষয়ক ট্রেডের এই প্রশিক্ষণ কর্মসূচির পরিদর্শন করা হয়।

উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কর্মসূচি পরিদর্শন করেন, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোঃ আব্দুল কাদের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কাজী মাহমুদুর রহমান ডাবলু, উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা।

এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ইউনুস আলী, দেবনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ছলেমান আলী, ইউপি সদস্যগণ সহ পুনর্বাসিত উপকারভোগীগণ।

জানা যায়, ২০২২-২৩ অর্থ বছরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদিত “আশ্রয়ণ-২ প্রকল্প (দারিদ্র বিমোচন ও পুনর্বাসন)” শীর্ষক প্রকল্পের আওতায় জেলা প্রশাসনের তত্বাবধানে ও উপজেলা প্রশাসনের আয়োজনে এবং উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের সহযোগিতায় আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসিত পরিবারের মধ্য হতে এ উপজেলার ৭টি ইউনিয়নের ৭২৭ জন প্রশিক্ষণার্থীকে ১০ দিন করে পর্যায়ক্রমে গবাদি পশু (ছাগল, ভেড়া এবং গরু) পাখি (হাঁস, মুরগি এবং কবুতর) পালন, পাখির রোগ প্রতিরোধ এবং বসত বাড়িতে সবজি চাষ, মৎস্য চাষ, হস্তশিল্প বিষয়ক, পাপোষ তৈরি, নঁকশী কাথা তৈরি, কাগজের ব্যাগ ও ঠোঙ্গা তৈরিসহ বিভিন্ন ট্রেডে আয়বর্ধকমূলক পেশাভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হবে।

এই প্রশিক্ষণ কর্মসূচি প্রধানমন্ত্রীর কার্যালয় হতে পরিচালিত আশ্রয়ণ-২ (দারিদ্র বিমোচন ও পুনর্বাসন) প্রকল্প বাংলাদেশ সরকারের অন্যতম দারিদ্র বিমোচন প্রকল্প। এ প্রকল্পে পুনর্বাসিত পরিবারবর্গ সমবায় সমিতি গঠনের মাধ্যমে দলভুক্ত হবে এবং সমবায় বিভাগে নিবন্ধিত হবে। সমিতির সদস্য ও তাদের পরিবারের প্রাপ্তবয়স্ক সদস্যদেরকে বিভিন্ন বিষয়ের উপর ১০ দিনের পেশাভিত্তিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উপকারভোগীদের দক্ষ জনশক্তি ও সাবলম্বী হিসেবে গড়ে তোলার পাশাপাশি বেকারত্ব দূরীকরণ ও কর্মসংস্থান সৃষ্টি করা এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য বলে জানা গেছে।