পিরোজপুরের ইন্দুরকানিতে আলো ছড়াচ্ছে সাসটেইনএবল ডিজিটাল সেন্টার

স্বাধীনতার সুবর্ন জয়ন্তীতে তথ্য-প্রযুক্তি জনসাধারণের দোরগোড়ায় পৌঁছে দিতে বর্তমান সরকার প্রতিজ্ঞাবদ্ধ। দিন বদলের অগ্রযাত্রায় ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তবতা। তথ্য প্রযুক্তি ব্যবহারের ফলে মানুষের জীবনযাত্রারমান যেমনি পরিবর্তন হয়েছে, তেমনি সরকারি-বেসরকারি সেবাসমূহ পাওয়া সবার জন্য সহজতর হয়েছে। হ্রাস পেয়েছে দূরর্নীতি, সামনে এগিয়ে যাচ্ছে দেশ।

পিরোজপুর জেলার ইন্দুরকানি উপজেলার পাড়েরহাট ইউনিয়নের আবাসন এলাকায় সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের সহযোগীতায় রূপসী বাংলা উন্নয়ন সংস্থা (RBUS)এর সাসটেইনএবল ডিজিটাল সেন্টার (এসডিসি) (পাইলটিং)প্রকল্পের মাধ্যমে সুবিধা বঞ্চিত ৮১জন নারী-পুরুষদের জুন-২০২২ইং সন থেকে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান সহ সুবিধা বঞ্চিত মানুষের অর্থনৈতিক সমৃদ্ধি, প্রত্যন্ত গ্রামাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীকে প্রযুক্তির আওতায় আনা, দক্ষ জনশক্তি তৈরি, ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টি, কোভিড – ১৯ ও অন্যান্য বিষয় সাস্থ্য সচেতনতা তৈরি, প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় সক্ষমতা তৈরি করা, জরুরী তথ্য, হটলাইন নম্বর, অনলাইন ভর্তি, উদ্যোক্তার ধারণা, সরকারি ফর্মপূরণ ইত্যাদি এবং দেশের ঐতিহ্য, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, বঙ্গবন্ধু, বাংলাদেশের সাফল্য, অগ্রগতি ও অর্জন, অগ্রযাত্রায় বাংলাদেশ ও সরকারি জাতীয় ইস্যুসমূহ সম্পর্কে ভিডিও প্রদর্শনীর মাধ্যমে জ্ঞান অর্জনের সুযোগ করে দিচ্ছে।

রূপসী বাংলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আজাদ হোসেন বাচ্চু বলেন, সাসটেইনএবল ডিজিটাল সেন্টার (এসডিসি) (পাইলটিং)প্রকল্প সুবিধাবঞ্চিত মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে, তথ্য প্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধি, পরিবারের আয় বৃদ্ধি, বাল্যবিবাহ, যৌতুক, নারী ও শিশু নির্যাতন হ্রাস পাবে’।

পাড়েরহাট আবাসন এলাকার প্রকল্পকালীন সময়ে প্রায় ৬০০ পরিবারের ১৫০০জন পুরুষ, নারী, যুবক, শিশু, প্রতিবন্ধী ও মৎসজীবী, শ্রমজীবী সাধারণ মানুষকে সাসটেইনএবল ডিজিটাল সেন্টার (এসডিসি) প্রকল্পের মাধ্যমে বিভিন্ন বিষয়ে সুবিধা প্রদান করা হবে।