চুয়াডাঙ্গায় বিএসএফ’র হাত থেকে ২ যুবককে ফেরত আনলো বিজিবি

কাঁটাতারের শূন্য রেখা অতিক্রম করে ভারত সীমান্তের ভিতরে ঢুকে পড়ায় বাংলাদেশী দুই যুবককে আটক করেছিলো সীমান্ত রক্ষাকারী বাহিনী বিএসএফের সদস্যরা।

বৃহস্পতিবার (৫ জানুয়ারী) সন্ধ্যার দিকে ভুলবশতঃ মুকুল (২০) ও সাগর (১৬) সীমান্তের ৮৪/৭২ নং পিলার অতিক্রম করায় ৫৪-বিএসএফ ব্যাটালিয়নের কাদীপুর ক্যাম্পের সদস্যরা তাদেরকে আটক করে ভারতে নিয়ে যায়। ঘটনাটি ঘটে চুয়াডাঙ্গার ৬ বিজিবির বলদিয়া সীমান্ত এলাকায়।

ওই দুই বাংলাদেশী মুকুল চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার কুড়ুলগাছি ইউনিয়নের বড়বলদিয়া গ্রামের আব্দুল মুকুলের ছেলে ও মানসিক প্রতিবন্ধী সাগর একই গ্রামের বুদু মিয়ার ছেলে।

পরে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠকের মাধ্যমে ফেরত আনা হয় ওই দুই বাংলাদেশী নাগরিককে।

বিজিবি জানায়, দুই বাংলাদেশী নাগরিক ভারতের অভ্যন্তরে বিএসএফের নির্মিত কাঁটাতারের বেড়া দেখার জন্য সীমান্তে যায়। সীমান্তের ৮৪/৭২ নং পিলারের কাছ দিয়ে ভুলবশতঃ শূন্য লাইন অতিক্রম করার সময় ৫৪-বিএসএফ ব্যাটালিয়নের কাদীপুর ক্যাম্পের সদস্যরা তাদেরকে আটক করে। পরে চুয়াডাঙ্গা ৬ বিজিবির বলদিয়া ক্যাম্পের সদস্যরা বিএসএফের সাথে যোগাযোগ করে পতাকা বৈঠক করে। আলোচনা করে রাত সাড়ে ১০টায় দেশে ফেরত আনা হয় বাংলাদেশী ওই দুই নাগরিককে।

পরে স্থানীয় লোকজনের উপস্থিতিতে পরিবারের কাছে হস্তান্তর করা হয় তাদেরকে। তবে তড়িৎ ঘটনার মধ্যে তাদেরকে উদ্ধার করায় স্থানীয়দের কাছে সুনাম অর্জন করেছে বিজিবি।

স্থানীয়দের অনেকেই জানায়, দেরি করলে ওই দুই যুবক বিএসএফ এর হাতে নির্যাতিত হতে পারতো আবার মারাও যেতে পারতো। এ ঘটনায় বিজিবি সদস্যরা গুরুত্বের সাথে পদক্ষেপ নেয়ায় তারা সুষ্ঠুভাবে ফিরে আসতে পেরেছে।

এ বিষয়ে চুয়াডাঙ্গা-৬ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল শাহ ইশতিয়াক পিএসসি জানান, ওই দুজনকে আটকের খবর পেয়েই দ্রুত বিএসফের সাথে যোগাযোগ করা হয়। পরে দু দেশের বাহিনীর সিদ্ধান্তের পর ৫ ঘণ্টার ব্যবধানে তাদেরকে দেশে ফেরত আনা হয়।