পিরোজপুরের ইন্দুরকানিতে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও ছানি অপারেশন

“ছানি অন্ধত্বের অন্যতম কারণ, যার একমাত্র চিকিৎসা অপারেশন” এই ম্লোগানকে সামনে রেখে ২২ জানুয়ারি (সোমবার) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত পিরোজপুর জেলার ইন্দুরকানি উপজেলার পত্তাশী ইউনিয়নের গাবগাছিয়া প্রবীণ সামাজিক কেন্দ্রে বিনামূল্যে দিনব্যাপী এক বিশেষ চক্ষু ক্যাম্পের আয়োজন করা হয়।

পত্তাশী ইউনিয়নকে শতভাগ চোখের ছানিমুক্ত করার লক্ষ্যে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আর্থিক সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা উদ্দীপনের বাস্তবায়নে ইসলামিয়া চক্ষু ইনিস্টিটিউট ও হাসপাতাল, বরিশালের ডা: বেনজীর বুশরা (এমবিবিএস) ও তার চক্ষু চিকিৎসায় দক্ষ টিম ক্যাম্পটি পরিচালনা করে।

চক্ষু ক্যাম্পের উদ্ধোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ্যাড. এম মতিউর রহমান চেয়ারম্যান উপজেলা পরিষদ ও ইন্দুরকানি উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ স্থানীয় সামাজিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আগত চোখের সমস্যাযুক্ত ১৩৪জন পুরুষ রোগী ও ৬৭জন মহিলা রোগীকে চোখের বিভিন্ন রোগের চিকিৎসাপত্র, স্বাস্থ্য পরামর্শ, পরীক্ষা-নিরীক্ষা, চশমা ও ঔষধ প্রদান করা হয়। প্রত্তাশী ইউনিয়নবাসীদের মধ্য থেকে ২৬জন ছানি চিহ্নিত রোগীকে বিনামূল্যে চক্ষু অপারেশন ও লেন্স সংযোজনের জন্য তাৎক্ষনিকভাবে ইস্পাহানী ইসলামিয়া চক্ষু ইনস্টিটিউট ও হাসপাতাল, বরিশালে প্রেরন করা হয়। প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির প্রোগ্রাম অফিসার ক্যাম্প আয়োজনের পূর্বেই চোখের ছানিপড়া রোগীদের তালিকা তৈরি করে থাকেন। সেই তালিকা অনুযায়ী রোগীদের চক্ষু ক্যাম্পের তারিখ অবহিত করা হয়।

প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি থেকে প্রতি বছর একটি করে বিষেশ চক্ষু ক্যাম্প পরিচালনা করা হয়।
রোগীদের অপারেশন পরবর্তী সময় খোঁজখবর নেয়া ও বিভিন্ন পরামর্শ প্রদান করা হয়।

ক্যাম্প আয়োজনের সার্বিক সহযোগীতায় ছিলেন সমৃদ্ধি ও প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির কর্মকর্তাবৃন্দ।