তেঁতুলিয়ায় ইউএনও’র সহযোগিতায় ভিডব্লিউবি কার্ড ফিরে পেলেন জোসনা বানু

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) সোহাগ চন্দ্র সাহার সহযোগিতায় ভালনারেবল উইমেন বেনেফিট (ভিডবিøউবি) কার্ড ফিরে পেয়েছেন জোসনা বানু। গত বুধবার (৭ জুন) উপজেলার দেবনগড় ইউনিয়ন পরিষদে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার উপস্থিতিতে জোসনা বানুকে ভিডবিøউবির এই কার্ড বিতরণ করা হয়।

জানা যায়, উপজেলার দেবনগড় ইউনিয়নে ৪৬৪ জন মহিলা এই ভিডবিøউবি কার্ড পেয়েছেন। উপজেলা কমিটি কর্তৃক ওই ইউনিয়নে ২০২৩-২০২৪ চক্রে ভিডবিøউবি উপকারভোগীদের নামের চুড়ান্ত তালিকা ৩(ক) এ প্রকাশ করা হয়। পরে ওই ইউনিয়নের ৭নং ওয়ার্ডের শেখগছ গ্রামের ওয়াহিদুলের স্ত্রী জোসনা বানুর নাম চুড়ান্ত তালিকার ১৭নং ক্রমিকে প্রকাশ পাই।

জোসনা বানুর নাম প্রকাশের পর ৭নং ওয়ার্ডের গ্রাম পুলিশ তাকে একাউন্ট খোলার জন্য খবর দেন। জোসনা বানু ডাচ্ বাংলা ব্যাংকে চলতি বছরের গত এপ্রিল মাসের ২৬ তারিখ একটি একাউন্ট খুলেন। একাউন্ট খোলার পর ইউনিয়ন পরিষদে বিনামূল্যের চাল নিতে গেলে জোসনা বানুকে চাল না দিয়ে তার পরিবর্তে খাটিয়াগছ গ্রামের মোস্তফার স্ত্রী মজিতাকে দেয়া হয়।

জোসনা বানু দু’চোখে অশ্রæ ফেলিয়ে বাড়িতে ফেরত চলে আসেন। এরপর জোসনা বানু গণমাধ্যমকর্মীকে অবগতসহ উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা ভিডবিøউবি কমিটির সভাপতি বরাবরে একটি লিখিত অভিযোগ করেন।

এ বিষয়ে রংপুরের দৈনিক দাবানল পত্রিকায় প্রকাশিত নিউজ ও লিখিত অভিযোগ নজরে নিয়ে ইউএনও সোহাগ চন্দ্র সাহা ওই ইউনিয়নের চেয়ারম্যান, ইউপি সদস্য এবং মহিলা বিষয়ক কর্মকর্তার সমন্বয়ে প্রকৃত ভিডবিøউবি প্রাপ্ত জোসনা বানুকে কার্ড প্রদানে বিশেষ নির্দেশনা দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, ‘এ বিষয়ে পত্রিকায় নিউজ প্রকাশসহ একটি লিখিত অভিযোগ করা হয়েছিল তারই সত্যতা যাচাই করে জোসনা বানুকে ভিডবিøউবি কার্ডটি দেয়া হয়েছে। পরবর্তীতে এ ধরণের কোনো ঘটনা কেউ ঘটালে তাকে ছাড় দেয়া হবে না।