পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দুই সিএন্ডএফ প্রতিনিধিকে প্রায় লাখ টাকা অর্থদন্ড

সর্বউত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার একমাত্র চতুর্দেশীয় স্থলবন্দর বাংলাবান্ধায় সরকারি নির্দেশনা না মানার দায়ে দুই সিএন্ডএফ প্রতিনিধিকে প্রায় লাখ টাকা অর্থদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার (২০ জুলাই ২০২১) দুপুরে ভ্রাম্যমান আদালতে দুই সিএন্ডএফ প্রতিনিধিকে ৯০হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহাগ চন্দ্র সাহা।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমন রোধকল্পে সার্বিক চলাচলে বিধি নিষেধকালীন সরকারি নির্দেশনা মোতাবেক যথাযথ স্বাস্থ্যবিধি এবং স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুযায়ী স্থলবন্দর দিয়ে বৈদেশিক বাণিজ্য কার্যক্রম চালু রাখা হয়েছে।

সরকারি নির্দেশনা অমান্য করে সোমবার (১৯ জুলাই) বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ৪৩টি আমদানীকৃত পণ্যবাহী বিদেশী ট্রাক দিনের মধ্যে পণ্য খালাস পূর্বক ভারতে ফেরত না পাঠিয়ে বাংলাবান্ধা স্থলবন্দরে অবস্থান করে রাখার দায়ে সিএন্ডএফ মেসার্স রেজাউল করিম এন্টার প্রাইজকে ১৫ হাজার এবং মেসার্স প্রহর ইন্টারন্যাশনালকে ৭৫ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

আরোও জানা যায়, চলমান করোনা পরিস্থিতিতে বাংলাবান্ধা স্থলবন্দর হতে করোনা (কোভিড-১৯) ভাইরাসের সংক্রামক জীবানুর বিস্তার ঘটার সমূহ সম্ভাবনা থাকায় সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ মোতাবেক জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা মোকাবেলা এবং স্বাস্থ্যগত ঝুকি হ্রাসকরণের লক্ষে সচেতনতা বৃদ্ধি, সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রন ও নির্মূলের উদ্দেশ্যে প্রণীত আইন অনুযায়ী এবং সরকারি নির্দেশনা মোতাবেক বাংলাবান্ধা স্থলবন্দরের কেপিআই এলাকায় অবস্থিত বিদেশী পণ্যবাহী ট্রাক এবং ট্রাক চালকগণকে জরুরি ভিত্তিতে ওই দিনের মধ্যে পণ্য খালাস করে বিদেশে ফেরত প্রদানের জন্য সংশ্লিষ্ট সিএন্ডএফ এজেন্ট/প্রতিনিধিদেরকে নোটিশের মাধ্যমে নির্দেশ প্রদান করা হয়।

সিএন্ডএফ প্রতিনিধিগণ নির্ধারিত সময়ের মধ্যে পণ্য খালাস ও ট্রাক সমূহ ভারতে ফেরত পাঠাতে ব্যর্থ হওয়ায় ঘটনাস্থলে উপস্থিত সিএন্ডএফ প্রতিনিধি মেসার্স রেজাউল করিম এন্টার প্রাইজকে ১৫ হাজার এবং মেসার্স প্রহর ইন্টারন্যাশনালকে ৭৫ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। সেই সাথে পবিত্র ঈদ-উল-আযহার ছুটি থাকায় যথাযথ স্বাস্থ্যবিধি নিশ্চিত পূর্বক বিদেশী ট্রাক চালকগণকে বন্দর ইয়ার্ডের নির্দিষ্ট স্থানে অবস্থান নিশ্চিত করত: আগামী ০৩ দিনের মধ্যে পণ্য খালাস করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন মর্মে অঙ্গীকারনামা প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. পলাশ চন্দ্র সাহা, তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু ছায়েম মিয়া, বাংলাবান্ধা স্থলবন্দর আমদানী-রপ্তানী গ্রুপের সভাপতি আব্দুল লতিফ তারিন, সাধারণ সম্পাদক ও বাংলাবান্ধা ইউপি চেয়ারম্যান কুদরত-ই-খুদা মিলনসহ বাংলাবান্ধা ল্যান্ডপোর্ট, স্থল শুল্ক স্টেশন ও সিএন্ডএফ এসোসিয়েশনের প্রতিনিধিগণ।