পিরোজপুরের ইন্দুরকানিতে শিক্ষকদের বিষয়ভিত্তিক মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত

পিরোজপুর জেলার ইন্দুরকানি উপজেলার পাড়েরহাট ইউনিয়নে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর আর্থিক সহযোগীতায় বেসরকারী উন্নয়ন সংস্থা উদ্দীপন এনজিওর সমৃদ্ধি কর্মসূচির শিক্ষা সহায়তা কার্যক্রমের আওতায় মাঠপার্যায়ে নিয়োজিত শিক্ষকদের দুই দিন ব্যাপি বিষয়ভিত্তিক মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ও রবিবার (২০ ও ২১ মে) উদ্দীপন লে: কমান্ডার মোয়াজ্জেম হোসেন শাখা পাড়েরহাটে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ইউনিয়নের ৩২জন নারী শিক্ষক প্রশিক্ষণে অংশগ্রহন করেন। পাড়েরহাট ইউনিয়নে ৩২টি শিক্ষা সহায়তা কেন্দ্র রয়েছে।

এ সকল কেন্দ্রের মাধ্যমে শিক্ষকরা প্রাথমিক শিক্ষাস্তরে শিক্ষার্থী ঝড়েপড়া রোধ, শিশুদের প্রতিদিনের পড়া হালনাগাদ ও বিদ্যালয়ে যাওয়ার আগ্রহ সৃষ্টিতে সহায়তা করে থাকে। শিশু থেকে ২য় শ্রেনী পর্যন্ত সপ্তাহে ৬দিন দৈনিক দু’ঘন্টা করে বিদ্যালয়ের নিয়মিত পড়া তৈরিতে সহায়তা করে থাকেন।
প্রশিক্ষণে উপস্থিত ছিলেন উদ্দীপন এনজিওর আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ কাইয়ুম হোসেন।

শনিবার ২০ মে সকাল নয়টায় পারস্পরিক পরিচয় প্রদান ও জাতীয় সংঙ্গীতের মাধ্যমে প্রশিক্ষণের কার্যক্রম শুরু করা হয়। সকাল ০৯.০০ ঘটিকা হতে বিকাল ০৫.০০ ঘটিকা পর্যন্ত প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ প্রদান করেন সোহেলী আসফিয়া মাষ্টার ট্রেইনার (বাংলা), কাজী ফাহিমা আক্তার মাষ্টার ট্রেইনার (ইংরেজী), তরুন চক্রবর্ত্তী মাষ্টার ট্রেইনার (গনিত) এবং সংস্থার সমাজ উন্নয়ন কর্মকর্তা ও সুপারভাইজার (শিক্ষা)।

দুদিনের প্রশিক্ষনে শিক্ষা কি? আনুষ্ঠানিক ও উপানুষ্ঠানিক শিক্ষার মধ্যে পার্থক্য কি? ভাল শিক্ষকের গুনাবলী ও ভাল শিক্ষাদানের বিভিন্ন দিক, পঠন এবং পঠন দক্ষতা বৃদ্ধির কৌশল (ছড়া, কবিতা), শব্দ/বাক্য গঠন, বানান, যুক্তাক্ষর গঠন, বিষয়ভিত্তিক গেমস ও বিনোদন, শিশুদের ঝড়ে পড়া রোধে করনীয়, সংখ্যার ধারণা, সংখ্যা লেখার পদ্ধতির বর্ননা ও অনুশীলন, নামতা শেখার পদ্ধতির বর্ননা ও অনুশীলন (সংখ্যা লেখা), যোগ, বিয়োগ, পূরণ ও ভাগের নিয়মাবলী বর্ননা, গানিতিক গেমস ও বিনোদন, সৃজনশীলতা কি? শিশুদের মাঝে সৃজনশীলতা বিকাশে শিক্ষকের করনীয়, শিশুদের মাঝে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনা সৃষ্টির উপরে অংশগ্রহনকারীদের পূর্নাঙ্গ ধারণা দেওয়া হয়।

এ প্রশিক্ষণে ‘শিখন আনন্দের বিষয়’ এ মূলনীতির শতভাগ ব্যবহার ও বাস্তবায়ন করা হয়েছে। প্রশিক্ষণ পদ্ধতিকে যথাসম্ভব অংশগ্রহনমূলক করা হয়েছে। মোট অংশগ্রহনকারীদের ৩টি ছোট দলে ভাগ করে প্রত্যেক দলের এক জনকে দলনেতা নির্বাচন করা হয়েছে।

প্রশিক্ষণ শেষে প্রশিক্ষনের মূল্যায়ন করেন সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়কারী কৃষিবিদ সুভাষ চন্দ্র দে।
সমৃদ্ধি কর্মসূচির সমাজ উন্নয়ন কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর হোসেন ও সুপারভাইজার (শিক্ষা) আশিষ কুমার শিকদার সকলকে ধন্যবাদ জানিয়ে প্রশিক্ষণের সমাপ্তি ঘোষনা করেন।