পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন

‘সেবা ও উন্নতির দক্ষ রুপকার, উন্নয়নে-উদ্ভাবনে স্থানীয় সরকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় প্রথমবারের মতো তেঁতুলিয়া উপজেলায় জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে।

দিবসটি পালনের লক্ষ্যে রোববার (১৭ সেপ্টেম্বর) সকালে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের আয়োজনে এক বর্ণাঢ্য র‍্যালি পরিষদ চত্বর প্রদক্ষিণ করে। র‍্যালি শেষে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলে রাব্বির সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক কাজী মাহমুদুর রহমান ডাবলু।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী মন্ডল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী, বাংলাবান্ধা ইউপি চেয়ারম্যান কুদরত-ই- খুদা মিলন, তেঁতুলিয়া ইউপি চেয়ারম্যান মাসুদ করিম সিদ্দিকী, শালবাহান ইউপি চেয়ারম্যান আশরাফুল ইসলাম, তিরনইহাট ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন প্রমূখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, জনসচেতনতা তৈরি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জনগণের সম্পৃক্ততা বাড়াতে দিবসটি পালনের মাধ্যমে স্থানীয় সরকার ও সাধারণ জনগণের মেলবন্ধন আরো দৃঢ় হবে। সেবা প্রাপ্তি হবে সহজ ও ঝামেলামুক্ত। স্থানীয় সরকার অধিকতর দক্ষতার সাথে নিরাপদ পানি, স্যানিটেশন, শিক্ষা, চিকিৎসা, সামাজিক নিরাপত্তা, অবকাঠামো উন্নয়ন প্রভূতি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেবে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালন করবে। এছাড়াও বর্তমান সরকারের অবদান হিসেবে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা এবং মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতাসহ আরোও বিভিন্ন উন্নয়নের কথা বক্তারা আলোচনা করেন।

এ সময় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মাচরী, স্থানীয় ইউপি চেয়ারম্যানগণ, ইউপি সদস্যবৃন্দ, সেবাপ্রার্থী, শিক্ষক-শিক্ষার্থী এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

তিন দিনব্যাপী এ মেলায় উপজেলা পরিষদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং ৭টি ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত ১০টি স্টলে বিভিন্ন সেবা প্রদানসহ সরকার এবং স্থানীয় সরকার বিষয়ক অর্জন সমূহ প্রদর্শন, উপকারভোগীদের সাথে আলোচনা, রাজস্ব আদায় বৃদ্ধি, জনসম্পৃক্ততা বৃদ্ধির জন্য কর্মসূচি গ্রহণ, অংশীজন সমাবেশ, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রস্তুতির বিষয়ে সেমিনার ও উন্নয়ন ভাবনা বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।